Home / বাংলা টিপস / বৃষ্টিতে মোবাইল ফোন ভিজলে যা করবেন!

বৃষ্টিতে মোবাইল ফোন ভিজলে যা করবেন!

ক্যালেন্ডারের পাতায় চলছে ভাদ্র মাস। আবহাওয়ার তারতম্যের কারণে প্রকৃতিতে এই রোদ এই বৃষ্টি। এমন লুকোচুরি চলছে সারাদিন জুড়ে। এর মধ্যে রাস্তায় যদি আপনার কাছে ছাতা না থাকে তবে ভিজে যেতে পারে হাতের মোবাইল ফোন। আর আপনার মোবাইল ফোন যদি পানি প্রতিরোধী না হয় তাহলে বৃষ্টিতে ভিজে নষ্টও হয়ে যেতে পারে। বৃষ্টিতে কীভাবে ফোন ভালো রাখবেন চলুন জেনে নেওয়া যাক।

১. বৃষ্টিতে ভিজে গেলে, সঙ্গে সঙ্গে মোবাইল ফোনটি সুইচ অফ করে দিন। এতে করে কিছুটা হলেও বিপদের আশঙ্কা কমবে। ২. বাড়ি ফেরার আগে বা কোনও শুকনা জায়গায় যাওয়ার আগে ফোনটি আর ব্যবহার করবেন না। ৩. নিরাপদ জায়গায় পৌঁছে ফোনের সিম কার্ড ও সম্ভব হলে ব্যাটারি খুলে ফেলুন।

৪. টিস্যু দিয়ে ফোন, ব্যাটারি এবং সিমকার্ড ভালো করে মুছে ফেলুন। ৫. এবার ফোনটিকে ইলেকট্রিক বাল্বের কাছে রেখে দিন। ভেতরে পানি ঢুকে থাকলে, তা শুকিয়ে যাবে। ৬. ফোনের স্পিকারের জায়গায় পানি ঢুকে থাকতে পারে। সেই জায়গাটিও ইলেকট্রিক বাল্বের দিকে রেখে শুকিয়ে নিন।

এ ছাড়াও ফোনে পানি ঢুকলে সেটটি আগে বন্ধ করে ব্যাটারি, কেসিং ও সিম কার্ড খুলে নিন। হালকাভাবে ঝেড়ে ফোনটি বাতাসে শুকাতে হবে অথবা হেয়ার ড্রায়ার মেশিন দিয়ে হিট দিতে হবে। অথবা সূর্যের আলো কিংবা ১০০ পাওয়ারের বাল্বেরও তাপে একটু দূর থেকে হিট দেওয়া যায়। কোনো অবস্থাতেই ফোনের কোনো অংশ বেশি তাপমাত্রা কিংবা আগুনে শুকানোর চেষ্টা করবেন না।

ফোন সেট কিছুটা শুকিয়েছে মনে করে ব্যাটারি সংযোগ দেওয়া যাবে না। এতে শর্টসার্কিট হয়ে স্থায়ীভাবে ফোন নষ্ট হয়ে যেতে পারে।

কিছুক্ষণ পর ফোনের ব্যাটারি লাগিয়ে পাওয়ার অন করুন। যদি এভাবে না ঠিক না হয়, তাহলে মেকানিকের কাছে বা সার্ভিস সেন্টারে দেখাতে হবে। কারণ ভিজে যাওয়া ফোনটি রেখে দিলে পুরো সেটটি নষ্ট হয়ে যেতে পারে।

Check Also

ভোরের মি’লনে পাওয়া যায় সবচেয়ে বেশি আ’নন্দ!

দা”ম্পত্য জীবনে স”ঙ্গীর সঙ্গে মি”লন খুবই স্বাভাবিক একটি ব্যাপার! মি”লনের উপযুক্ত সময় নিয়ে অনেকেরই অনেক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *